A Learning Place For Everyone

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা

অনুচ্ছেদ রচনা : ডিজিটাল বাংলাদেশ || বাংলা ২য় পত্র

0 5

অনুচ্ছেদ রচনা : ডিজিটাল বাংলাদেশ || বাংলা ২য় পত্র

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

‘ডিজিটাস’ (Digitus) একটি ল্যাটিন শব্দ। এ থেকেই ‘ডিজিটাল’ শব্দের উদ্ভব হয়েছে। শব্দটির বাংলা পরিভাষা শূন্য (০) থেকে নয় (৯) পর্যন্ত যেকোনো সংখ্যা। ডিজিটাল বাংলাদেশ মানে হচ্ছে বিজ্ঞানের অবদানে বিকশিত তথ্যপ্রযুক্তি-সমৃদ্ধ বাংলাদেশ। এর লক্ষ্য হলো দীর্ঘদিনের পুরোনো পদ্ধতিকে পরিহার করে দেশের সর্বক্ষেত্রে আধুনিক পদ্ধতিকে পুরোনো পদ্ধতিতে দেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব নয়। তাই শহর থেকে গ্রামবাংলায় আধুনিক প্রযুক্তির ব্যবহার ছড়িয়ে দিয়ে উন্নয়নের জোয়ার সৃষ্টি করতে হবে। এদেশ থেকে দারিদ্র্য-বিমোচন করতে হলে, ক্ষুধামুক্ত, বৈষম্যহীন তুলতে হলে, ডিজিটাল পদ্ধতির ছাড়া এর চেয়ে সহজ উপায় আর নেই। এ জন্যেই বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার উদ্যোগ নিয়েছে। ডিজিটাল বাংলাদেশ হচ্ছে ইন্টারনেটের সাথে কম্পিউটার সংযোগের মাধ্যমে দেশকে পরিচালনা করা, যার সার্বিক নিয়ন্ত্রণ থাকবে সরকারের হাতে। বর্তমানে ইলেক্লট্রনিক পদ্ধতি ব্যবহার করে ঘরে বসেই প্রয়োজনীয় অনেক পণ্য কেনা যায়। পণ্য পছন্দ করে মোবাইল ফোনে অর্ডার দিলেই তা চলে আসে। বিদ্যুৎ বিল পরিশোধ, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিসহ বিভিন্ন ধরনের তথ্য কম্পিউটারের মাধ্যমে করা হচ্ছে। ইউনিয়ন কাউন্সিল পর্যায়েও কমিউনিটি সেন্টারের মতো তথ্য সরবরাহ কেন্দ্র খোলা হয়েছে। এভাবে গ্রামের জনসাধারণও ডিজিটাল পদ্ধতির প্রযুক্তিগত সেবা পেতে শুরু করেছে। সর্বাধিক অগ্রগতি সাধিত হয়েছে ব্যাংকের লেনদেন ও মানি ট্রান্সফারের ক্ষেত্রে। এক্ষেত্রে অসাধ্য সাধন করেছে আধুনিক মোবাইল প্রযুক্তির ব্যবহার। গ্রামের নিরক্ষর লোকেরাও ইন্টারনেটের মাধ্যমে প্রযুক্তির সমান ভোগ করছে। ঘরে বসে শিক্ষার নানারকম সুযোগ সৃষ্টি হয়েছে। আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে উঠলে অধিকার এদেশের জনগণের সোনার বাংলার স্বপ্নপূরণ হবে।

 

আরও পড়ুনঃ

Best Articles For You
1 of 3
শেষ লাইন
যে শিক্ষার্থীরা এই বছর এসএসসি, জেএসসি, বা ক্লাস ৮ পরীক্ষা দেবে তারা এই অনুচ্ছেদের লক্ষ্য দর্শক। পরীক্ষায় একটি উচ্চ গ্রেড অর্জন করতে, আপনাকে অনুচ্ছেদ রচনা ভালোভাবে লিখতে হবে। আপনি যদি এই লেখাটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি একটি সফল ফলাফল আশা করতে পারেন। লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন আপনার ভাই বা বোনদেরকে, যেন তাড়াও অনুচ্ছেদ  সম্পর্কে একটি ভালো ধারনা পেতে পারে। নতুন আপডেটের জন্য আমাদের নিউজলেটারে আপনার ইমেল রাখতে পারেন।
Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More