A Learning Place For Everyone

“নিয়মানুবর্তিতা” অনুচ্ছেদ রচনা 

অনুচ্ছেদ "নিয়মানুবর্তিতা / শৃঙ্খলাবোধ"

0 5

এই আর্টিকেলে নিয়মানুবর্তিতা অনুচ্ছেদ সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলা ভাষায় লিখা হয়েছে। যেন সকল ছাত্রছাত্রীরা সহজে মনে রাখতে পারে এবং এটি পরিক্ষায় লিখে ভালো একটি ফলাফল অর্জন করতে পারে। আরও পড়ুন, অনুচ্ছেদ কি? কেন লেখতে হয়? এবং কিভাবে লেখতে হয়।

নিয়মানুবর্তিতাঅনুচ্ছেদ রচনা 

নিয়মানুবর্তিতা সুশৃঙ্খল জীবনের পূর্বশর্ত। এটি মানবজীবনের অলঙ্কার ও একটি মহৎ গুণ। সমাজবদ্ধ জীবনযাপন কালে মানুষকে কিছু রীতি-নীতি ও নিয়মকানুন মেনে চলতে হয়। নিয়মের প্রতি আনুগত্য প্রদর্শন করেই মানুষ জীবনকে যথার্থ অর্থবহ ও উপভোগ্য করে তুলেছে। নিয়মকানুন গড়ে উঠেছে শৃঙ্খলার জন্যে। শৃঙ্খলার অভাব ঘটলে জীবনে বিপর্যয় দেখা দেয়। নিয়মানুবর্তিতার অভাবে জীবনে স্বেচ্ছাচার আসে, জীবনের ছন্দ যায় হারিয়ে। যেখানে নিয়মকানুন মানা হয় না, সেখানে কল্যাণ ও জীবনের সৌন্দর্য থাকে না। সকল প্রকার সমৃদ্ধির মূলে আছে এই গুণটি। নিয়মের প্রতি আনুগত্য প্রদর্শন করে সুশৃঙ্খল সেনাবাহিনী যেমন গৌরবদীপ্ত বিজয় অর্জন করে, তেমনি মানবজীবনের নিয়ম পালনের মাধ্যমে অর্জিত হয় মুখ, সমৃদ্ধি, শান্তি ও প্রগতি। জীবনের সব কাজের জন্যে নিয়ম আছে। স্বাস্থ্যরক্ষার নিয়ম পালন না করলে শারীরিক অসুস্থতা সৃষ্টি হয়ে কর্মজীবন ব্যাহত হতে পারে। ব্যক্তি জীবনের মতো সামাজিক জীবনে নিয়মহীনতার কারণে অরাজকতার সৃষ্টি হলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, আর তাতে শুরু হবে সামাজিক অবক্ষয়। তাই বলা যায়, মানব জীবনের সুখ-শান্তি ও সমৃদ্ধির জন্যে প্রত্যেকের নিয়মানুবর্তী হওয়ার প্রয়োজন। বিশেষ করে ছাত্রজীবনে নিয়মানুবর্তিতার গুরুত্ব অনেক বেশি। আজকের ছাত্রছাত্রীরা একদিন দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করবে। তাই তাদের যোগ্যতা নিয়ে গড়ে ওঠা অপরিহার্য। ছাত্রজীবন যদি সুনিয়ন্ত্রিত না হয় তাহলে ভবিষাতে সে জীবন ব্যর্থতায় পর্যবসিত হবে— এটা দেশ ও জাতির জন্যে মোটেই কল্যাণকর নয়। ছাত্রজীবনই নিয়মানুবর্তিতা অনুশীলনের উপযুক্ত সময়। সকল শ্রেণির নাগরিকের কর্মকাণ্ডকে নিয়মানুবর্তী করা সম্ভব হলেই জাতির জীবন থেকে সবধরনের অভিশাপ দূর করা যাবে। নিয়মানুবর্তিতাই মানবজীবনকে সুন্দর করে তুলতে পারে। তাই জীবনে নিয়মানুবর্তিতার চর্চাকে প্রাধান্য দিতে হবে।

Best Articles For You
1 of 3

আরও পড়ুনঃ

পোস্ট ট্যাগঃ

অনুচ্ছেদ শৃঙ্খলাবোধ, অনুচ্ছেদ নিয়মানুবর্তিতা,  নিয়মানুবর্তিতা অনুচ্ছেদ, অনুচ্ছেদ রচনা, নিয়মানুবর্তিতা রচনা, শৃঙ্খলাবোধ অনুচ্ছেদ।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More