A Learning Place For Everyone

টাইম ম্যানেজমেন্ট ৫ টিপ্স (Time Management Bangla) – Jim Rohn

0 33

টাইম ম্যানেজমেন্টে এর বাংলা প্রতিশব্দ হলোঃ সময়ের সাথে তাল মিলিয়ে চলা। 

কেউ একজন বলেছেন, আমরা যে সময়টা নষ্ট করি, সেই সময়টাও আমাদের জীবন নষ্ট করে দেয়। নিজের মূল্যবান সময় নষ্ট করা বন্ধ করতে এবং নিজের মূল্যবান সময়কে সঠিকভাবে কাজে লাগানোর জন্য আপনাকে যেটা করতে হবে সেটা হলো আপনাকে টাইম ম্যানেজমেন্ট (Time Management Bangla) |শিখতে হবে। টাইম ম্যানেজমেন্ট জানতে অনেকেই টাইম ম্যানেজমেন্ট বই pdf download করতে চায়। টাইম ম্যানেজমেন্ট pdf খুজতে গিয়ে অনেকেই আবার অযথা সময় নষ্ট করেন। 

টাইম ম্যানেজমেন্ট এ একজন মাস্টার হয়ে উঠতে পারলে আপনি আপনার জীবনের প্রতিটি মুহূর্তকে নিজের মতো করে সাজাতে পারবেন এবং উন্নত করতে পারবেন। আজকের লিখাতে নিউরনের দেওয়া সাতটি টাইম ম্যানেজমেন্ট টিপস (Time Management Tips Bangla) আলোচনা করবো।

সবার আগে আপনাকে জানিয়ে রাখি, সিমরন ছিলেন আমেরিকার একজন সাকসেসফুল অন্ড পপুলার অথর (Successful and popular author) এবং মোটিভেশনাল স্পিকার।

নিম্নে তার লেখা বিখ্যাত বই গুলো হলঃ Seven Strategies for Wealth and Happiness, Philosophy for Successful Living, The Power of Ambition, The Sentence of Light and Welfare of Success. Gibran এর দেওয়ার টাইম ম্যানেজমেন্ট টিপসগুলো (Time Management Tips) অত্যন্ত কার্যকরী। এই টিপসগুলো লক্ষ লক্ষ মানুষকে তাদের সময়কে সঠিকভাবে কাজে লাগাতে অনুপ্রাণিত করেছে।

নিজের সময়কে সঠিকভাবে পরিচালনা করার কথাটা মুখে বলা যতটা সহজ বাস্তবে ততটাই কঠিন। আর সবচেয়ে কঠিন হলো প্রথম পদক্ষেপ নেয়া বা শুরু করা। তবে একটা কথা অবশ্যই মনে রাখবেন If you can manage time you can manage live.

যদি আপনার টাইম ম্যানেজ করতে না পারেন তাহলে জীবনের কোন কিছুই ম্যানেজ করতে পারবেন না। তাই এই লিখাতে জিম রোহনের টাইম ম্যানেজমেন্ট টিপস গুলো (Jim Rohn time management tips) আলোচনা করব। সেগুলো শুধু পড়লেই হবে না, সেগুলো যথাযথভাবে মেনে চলতে হবে এবং কাজে লাগাতে হবে। তো চলুন আর সময় নষ্ট না করে শুরু করা যাক।

টাইম ম্যানেজমেন্টে এর বাংলা প্রতিশব্দ হলোঃ সময়ের সাথে তাল মিলিয়ে চলা। 
টাইম ম্যানেজমেন্টে এর বাংলা প্রতিশব্দ হলোঃ সময়ের সাথে তাল মিলিয়ে চলা। 

Time Management Tips By Jim Rohn No -1

”First Time Management Tips by Jim Rohn is If you don’t plan your own life, chances are you will get caught up in someone else’s plan.”

অর্থাৎ আপনি যদি আপনার নিজের জীবনের প্লান না করেন তাহলে সম্ভাবনা আছে আপনি অন্য কারো প্লানে জড়িয়ে পড়বেন।

একটি জাহাজ যদি পরিকল্পিত গন্তব্য ছাড়াই টক খেলে চলে যায়, তাহলে সেটা সমুদ্রে লক্ষ্যহীনভাবে ঘুরবে এবং কখনোই সেখানে পৌছাবেনা যেখানে সেটার যাওয়ার কথা। ঠিক তেমনি আপনার লাইফে রিমোট কন্ট্রোল টা আপনাকে নিজের হাতে নিতে হবে। আর তার জন্য নিচের টাইম কে ম্যানেজ করতে হবে।  টাইম ম্যানেজ করার জন্য নিজের দিনকে সঠিক ভাবে ম্যানেজ করতে হবে। আর আপনার প্রতিটা দিন কে পরিচালনা করার জন্য আপনাকে প্ল্যান করতে হবে। আপনি আপনার সারাদিনের কোন সময় কোন কাজ করতে চান। আর এইভাবে নিজের দিনটাকে সঠিক প্লান এর সাথে ততদিন পর্যন্ত পরিচালনা করতে হবে, যতদিন না আপনি সফলতা পাচ্ছেন।

এই পৃথিবীর সব সফল মানুষের সারাদিনের একটি প্ল্যান থাকে। কোন সময় অফিশিয়াল কাজ করতে হবে, কোন সময় কার সাথে মিটিং করতে হবে, কোন সময় কাকে ফোন করতে হবে, কোন সময় ফ্যামিলির সাথে সময় কাটাতে হবে, ছোট বড় সবকিছু প্ল্যান করা থাকে। যাতে অ্যাক্সিডেন্টলি সময় নষ্ট না হয়।

কিন্তু আপনি যদি আপনার সারাদিনের কাজের প্লান না করেন তাহলে ছোট ছোট জিনিসের দিস্ত্রাক্টেদ হয়ে পড়বেন এবং ফালতু কাজে নিজের সময় নষ্ট করবেন। তাই নিজের মূল্যবান টাইম ম্যানেজ করার জন্য সারাদিনের প্ল্যান করুন।

Time Management Tips By Jim Rohn No -2 ‍

”Second Time Management Tips by Jim Rohn is Think on Paper.”

অর্থাৎ আপনার সব লক্ষ্য এবং স্বপ্ন গুলো লিখুন।

আপনি আপনার স্বপ্ন এবং লক্ষ্যগুলো বর্তমান আধুনিক সময়ের কোন অ্যাপের ডিজিটাল খাতায় লিখতে পারেন বা পুরনো যুগের মত কাগজ-কলমে লিখতে পারেন। কিন্তু সেটা গুরুত্বপূর্ণ বিষয় নয়, যেটা গুরুত্বপূর্ণ সেটা হল নিজের লক্ষ্য গুলো লিখুন। আপনি যখন আপনার লক্ষ্য গুলো এবং স্বপ্নগুলো লিখে রাখবেন তখন বিশেষ কিছু ঘটবে। কারণ আপনার মন তখন সে গুলোকে স্বপ্ন নয় সে গুলোকে একশনাবল স্টেপ্স হিসেবে দেখতে শুরু করবে। আর তার জন্যই পৃথিবীর বিখ্যাত মোটিভেশনাল স্পিকাররা  নিজের লক্ষ্য কি লিখতে বলেন।

এই পৃথিবীতে সবাই সফল হওয়ার স্বপ্ন দেখে কিন্তু সবাই কি স্বপ্ন পূরণ করতে পারে? সবাই নিজের লক্ষ্য পূরণ করতে পারে না। খুব কম মানুষই নিজের স্বপ্ন পূরণ করতে পারে। এর কারণটা হলো যারা নিজের স্বপ্ন পূরণ করতে পারে না, নিজের লক্ষ্য পূরণ করতে পারেনা, তারা নিজের লক্ষ্য পূরণ করার পদক্ষেপ গুলি কখনোই কোথাও লিখে না। আর সেই কারণে তারা তাদের টাইম ম্যানেজ করতে পারে না এবং নিজের মূল্যবান সময় নষ্ট করে।

মনে করুন আপনাকে কোন একটা জায়গায় যেতে হবে। এবার আপনি যদি সেই জায়গার ঠিকানা জানেন, সেখানে বাসে যেতে হবে, নাকি ট্রেনে যেতে হবে, কোন রুট চেঞ্জ করতে হবে কিনা, সেখানে পৌঁছতে কতক্ষণ সময় লাগবে, এসব ছোট ছোট ডিটেইলস যদি আপনি না জানেন তাহলে কি আপনি একটি স্টেশনে পৌঁছাতে পারবেন? কখনোই পারবে না। লক্ষ্য পূরণ করার ব্যাপারটা ঠিক সেইরকম। তাই নিজের মূল্যবান সময়কে কাজে লাগিয়ে সফল হতে চাইলে রিয়েল-টাইমে সাবধানতার সাথে ডিজিটালি হোক বা কাগজে কলমে লিখে আপনার জীবনের প্লান করুন এবং আপনার জীবনের গুরুত্বপূর্ণ কাজগুলো সিডিউল করুন।

অর্থাৎ নির্দিষ্ট সময় ঠিক করুন কোন কাজটা কখন করতে হবে আর এটা আপনার লক্ষ্য অর্জন করার পথে একধাপ এগিয়ে নিয়ে যাবে।

Time Management Tips By Jim Rohn No -3

”When you don’t control your time, Your time will control you.”

 অর্থাৎ আপনি আপনার সময় নিয়ন্ত্রণ না করলে, আপনার সময় আপনাকে নিয়ন্ত্রণ করবে।

আপনি ভালো করে লক্ষ্য করলে দেখবেন, আমরা যেদিন সারাদিন উল্টোপাল্টা কাজ করি বা এমন কোনো কাজ করি, যেটা আমাদের লক্ষ্য এবং স্বপ্নপূরণের সাথে সম্পর্কিত নয়। সেই দিন ঘুমাতে যাওয়ার আগে মনের মধ্যে একটা অপরাধবোধ কাজ করে। মনে হয়, ইস আজ আমার এই কাজটা করা উচিত হয়নি, আজ আমার সেখানে যাওয়া উচিত হয়নি, এটা করার জন্য আমার অনেক সময় নষ্ট হয়ে গেল।

এইরকম বেশিরভাগ দিনই ঘটে দিনের শেষে রাতে ঘুমাতে যাওয়ার সময়। এই অপরাধবোধ থেকে মুক্তির জন্য আপনাকে যেটা করতে হবে, সেটা হল নিজের সময় কে নিয়ন্ত্রন করতে হবে। সময়ের স্রোতে ভেসে গিয়ে সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হবে। আপনার দিনের ২৪ ঘন্টা পুরোটাই আপনার। এই ২৪ ঘন্টার পুরোটাই আপনি কোন কাজে কতটা ব্যয় করবেন, সেটাও পুরোটাই আপনার নিজের উপর নির্ভর করছে।

তাই আপনাকে আপনার সময় নিয়ন্ত্রণ করে, আপনার মূল্যবান সময়কে নিজের স্বপ্ন পূরণের জন্য এবং নিজের লক্ষ্য পূরণের জন্য কাজে লাগাতে হবে। আপনি আপনার সময় নিয়ন্ত্রণ করতে পারলে, তবেই আপনি আপনার সফলতা এবং ব্যর্থতার নিয়ন্ত্রণ করতে পারবেন।

Jim Rohn বলেছেন “Days are expensive. When you spend a day you have one less day to spend. So make sure you spend each one wisely.”

অর্থাৎ আপনার জীবনের প্রত্যেকটা দিন খুবই মূল্যবান। আপনি যখন একটি দিন ব্যয় করেন, তখন ব্যয় করার জন্য একটি দিন আপনার জীবন থেকে কমে যায়। তাই এটা নিশ্চিত করুন যে, আপনি প্রত্যেকটা দিন বুদ্ধিমত্তার সাথে ব্যয় করছেন। এই কথাটা খুবই বাস্তব। একটা কথা, আমাদের জীবনের সময় কম। তাই চাওয়া পাওয়া অনেক বেশি।তাই  নিজের জীবনের প্রত্যেকটা দিন এমনভাবে কাজে লাগান, যাতে ঘুমাতে যাওয়ার আগে মনে হয় হ্যা Today was the best day.

Time Management Tips By Jim Rohn No -4

”If it easy to do, It’s easy to not do.”

অর্থাৎ যদি এটা করার সহজ হয়, তবে এটা না করাও সহজ।

এই বিষয়টা একটু ভালো করে বুঝতে হবে, আমরা নিজেরাই নিজেদেরকেই বলি এই কাজটা তো খুবই সহজ। এটার জন্য আবার প্লান করতে যাব কেন! এটা আমি ডিরেক্ট করব। এটা বারবার প্রমাণিত হয়েছে যে, এমন অনেক কাজ আছে, যেগুলো করবো বলেও করা হয় না। এর কারণ আপনাকে মনে রাখতে হবে। যে কাজটা করা খুব সহজ, সেই কাজটা না করাও খুব সহজ।

কেউ একজন বলেছিলেন; We are a product of the things we continuously do.

অর্থাৎ আমরা আমাদের প্রতিনিয়ত কাজের ফল। The Compound effect এর একটা ধারণা দিয়েছেন। তার এই Compound effect এর ধারণা একটি সিম্পল প্রিন্সিপাল অসাধারণ নীতির উপর ভিত্তি করে গঠন করা হয়েছে। আর সেই সাধারণ নীতিটি হলো প্রতিটি একক ক্রিয়া, সেটা যতই ছোট হোক না কেন, বারবার করার হলে সেটা অনেক বড় ফল দেবে।

কোন কাজ করা কঠিন নয় কিন্তু সেই কাজটা প্রতিদিন ডিসিপ্লিনের সাথে করা কঠিন। এমন অনেক ছোট ছোট জিনিস আছে যেগুলো আপনি ইগনোর করেন বা ইচ্ছে করেই করেন না বা ভাবেন এই কাজগুলো এতটাও ইম্পর্টেন্ট নয়। কিন্তু আপনি কল্পনাও করতে পারবেন না, এই ছোট ছোট কাজগুলোই প্রতিদিন ডিসিপ্লিনের সাথে অনেকদিন ধরে করলে এর ফল কি হতে পারে।

একটা কথা মনে রাখবেন, হাজার হাজার কি.মি পথ চলা হোক কিন্তু শুরু হয় একটা ছোট্ট পদক্ষেপ দিয়ে। আর শুরু করাটাই সবচেয়ে কঠিন। আবার আপনি ভালো করে হিসেব করলে দেখবেন, আপনি সারাদিনে এমন অনেক কাজ করেন, যেগুলোতে আপনার অনেক সময় নষ্ট হয়। কিন্তু ওই সময়ে আপনার প্রয়োজনীয় ছোট ছোট কাজগুলো খুব সহজে করা হয়ে যাবে। তাই নিজের সময় সঠিকভাবে কাজে লাগান এবং অকাজে সময় নষ্ট না করে সেই সময়টা বাঁচান সেই কাজের জন্য, যেগুলো আপনার লক্ষ্য পূরণের জন্য প্রয়োজন ছিল।

Time Management Tips By Jim Rohn No -5

“Without a sense of urgecy desure loses value”

অর্থাৎ তৎপড়তা ছাড়া ইচ্ছা মূল্য হারায়।

এই বিষয়টাও খুব ভালো করে বুঝতে হবে। আপনি যদি আপনার টাইম এর প্ল্যান না করেন তবে আপনি আপনার লক্ষ্য গুলোর জন্য টাইমলাইন রাখছেন না। আর কোনো লক্ষ্য পূরণ করার জন্য যদি কোন লাইন বা ডেডলাইন না থাকে তাহলে সে লক্ষ্য পূরণ হওয়ার সম্ভাবনা খুবই কম। কোন লক্ষ্য পূরণের ক্ষেত্রে সময়সীমা পারটাইম লাইন জরুরি অবস্থার অনুভূতি তৈরি করে। আর যে কোনো লক্ষ্য পূরণ করার জন্য এক জরুরি অবস্থার অনুভূতি খুবই জরুরী।

আপনি চাকরি পেতে চান! কিন্তু কত সালের মধ্যে পেতে চান? চাকরির বয়স পেরিয়ে যাওয়ার পরও পেতে চান? আপনি কোটি টাকা ইনকাম করতে চান। কিন্তু কত সালের মধ্যে চান? জীবনের সময় সীমা পেরিয়ে যাওয়ার পর ইনকাম করতে চান? আপনি একটা গাড়ি কিনতে চান! কিন্তু কোন বছরই কিনতে চান? এমন সময় কিনতে চান যখন আপনার জীবনে গাড়ির কোনো গুরুত্বই থাকবেনা? লক্ষ্য করে দেখবেন, বেশিরভাগ ছাত্রছাত্রীরা সারা বছর পড়াশোনা না করলেও পরীক্ষার 10 দিন আগে থেকেই কো সিরিয়াসলি পড়াশোনা করেন। কারণ সে জানে এই সময়টাতে না পড়লে পরীক্ষায় পাস করা যাবে না। তাই আজই আপনার ‍লক্ষ্যকে সময়ের ‍যুক্ত করুন এবং সিদ্ধান্ত নিন যে, আপনি আপনার লক্ষ্যে কত সময়ের মধ্যে পৌছাতে চান।

তো এই ছিল Jim Rohn এর ৫টি টাইম ম্যানেজমেন্ট টিপ্স। Jim Rohn এর এই ৫টি টাইম ম্যানেজমেন্ট টিপ্স মাথায় রেখে আজই নিজের টাইম ম্যানেজ করা শুরু করুন। আর এই ‍লেখাটি হ্যাল্পফুল হয়ে থাকলে বা কিছু শিখে থাকলে ডান পাশে ‍আমাদের নিউজলেটারে আপনার ই-মেইলটি সাবমিট করুন এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। এতে পরবর্তি সকল লেখার আপডেট পেয়ে যাবেন। ধন্যবাদ

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More